মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯:৪১ পূর্বাহ্ন

আপডেট
*** অনলাইন নিউজ পোর্টাল / অনলাইন টেলিভিশন সহ যে কোন ধরনের ওয়েবসাইট তৈরির  জন্য আজই যোগাযোগ করুন  - ০১৬৪৬৯৯০৮৫০।।  ভিজিট করুন - www.popularhostbd.com।।
সংবাদ শিরোনাম :
কালকিনিতে দোয়া মাহফিল ও কেক কাটার মধ্যে দিয়ে তারেক রহমানের ৫৬তম জন্মদিন পালন সাউথ আফ্রিকায় ঠাকুরগাঁওয়ের আব্দুর রহমান সন্ত্রাসীদের গুলিতে নিহত  অবশেষে ডাসার থানা কমিটি ঘোষণা-সৈয়দ শাখাওয়াত হোসেন আহ্বায়ক কাজী দোদুল যুগ্ন আহবায়ক এবার চরের বালুতে ভাগ্য বদল করা ‘গোবিন্দগঞ্জে মিষ্টিআলু’ চাষ থমকে গেছে চারার অভাবে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় ০৮ জন নিহত ও ০৪ জন আহত।  জামালপুরে নাতির কুকর্মের দায়ে ৮৫ বছর বৃদ্ধের সাথে ১১বছরের শিশুকন্যার বিয়ে গোবিন্দগঞ্জ বিএম বালিকা উচ্চ বিদ্যালয়ের এডহক কমিটির প্রথম পরিচিতি সভা অনুষ্ঠিত মাদারীপুরের কালকিনিতে বিরল রোগে আক্রান্ত শিশু নাজিফা ঠাকুরগাঁওয়ে পৃথক সড়ক দূর্ঘটনায় ২ জনের মৃত্যু, আহত-১/উভ গাইবান্ধায় বিদ্যুৎস্পৃষ্টে দাদি-নাতি ও ছেলের মৃত্যু  

আন্দোলনের মুখে বরিশাল বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

আন্দোলনের মুখে বরিশাল বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাশপরীক্ষাসহ যাবতীয় একাডেমিক কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। গত ২৬ মার্চ স্বাধীনতা জাতীয় দিবসের অনুষ্ঠানকে কেন্দ্র করে শুরু শিক্ষার্থী আন্দোলন নিয়ন্ত্রণ সার্বিক নিরাপত্তার স্বার্থে উপাচার্য ২৮ মার্চ থেকে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করেন। একই সাথে সকল হলের আবাসিক ছাত্রছাত্রীদের ২৮ মার্চ বিকেল ৫টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

গত বুধবার রাত ২টা ৫৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার . হাসিনুর রহমান স্বাক্ষরিত মেইলে প্রেরিত এক নোটিশে এই তথ্য জানানো হয়েছে।

 

 

 

 

 

 

 

 

এদিকে কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম বন্ধ এবং বিকেলের মধ্যে আবাসিক শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দিলেও শিক্ষার্থীরা তাদের আন্দোলন চালিয়ে যাওয়ার পাশাপাশি হল ত্যাগ না করার ঘোষণা দিয়েছেন। এতে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে। তারা বৃহস্পতিবার সকাল থেকে ক্যাম্পাসে অবস্থান নিয়ে প্রতিবাদকারীদের ভিসি রাজাকারের বাচ্চা বলার প্রতিবাদে এবং ভিসির ওই উক্তি প্রত্যাহারের দাবিতে প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে কাশপরীক্ষা বর্জন করে বিক্ষোভ শুরু করে।

এছাড়াও তারা টিএসসিতে পাঠদান না করানো, সেমিনার রুমের ভাড়া হাজার টাকা থেকে কমিয়ে ৫শটাকা করা এবং সকল জাতীয় দিবস শিক্ষকশিক্ষার্থী সমন্বয়ে উদযাপন করার দাবি তুলেছে। এসব দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাশপরীক্ষা বর্জন করে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

গত ২৬ মার্চ মহান স্বাধীনতা জাতীয় দিবস উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ক্যাম্পাসে বৈকালিন চা চক্র সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে শিক্ষার্থীদের আমন্ত্রণ জানানো হয়নি। শিক্ষার্থীরা মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানের বাইরে প্রতিবাদ জানায়। ঘটনায় ভিসি ক্ষুব্ধ হয়ে শিার্থীদের রাজাকারের বাচ্চা বলেন বলে দাবি শিক্ষার্থীদের। এর প্রতিবাদে এবং ভিসির ওই উক্তি প্রত্যাহারের দাবিতে গত বুধবার সকাল থেকে ক্লাশপরীক্ষা বর্জন করে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। উদ্ভুত পরিস্থিতি নিয়ন্ত্রণে একক ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করেন উপাচার্য।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . এসএম ইমামুল হক বৃহস্পতিবার সকালে মুঠোফোনে বলেন, গত বুধবার মুষ্টিমেয় শিক্ষার্থীরা শিক্ষকদের জিম্মি করেছিলো। এভাবে চলতে দেওয়া যায় না। বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষকসাধারণ শিক্ষার্থী, কর্মকর্তাকর্মচারী এবং সরকারী সম্পদের ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। এই আন্দোলন সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন নয়, স্বার্থান্বেষী মহলের ইন্ধনে একটি বিশেষ গোষ্ঠী আন্দোলনের নামে অরাজকতা করছে। এটা বাড়াবাড়ির পর্যায়ে পড়ে। সবার স্বার্থে প্রদত্ত আইন অনুযায়ী একক ক্ষমতা বলে তিনি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করেছেন। শিক্ষার্থীরা বিকেল ৫টার মধ্যে হল ত্যাগের পাশাপাশি কর্তৃপক্ষের নির্দেশ মেনে নেবে বলে প্রত্যাশা করেন তিনি। এরপরও কেউ ক্যাম্পাসে বিচ্ছৃঙ্খলা করার চেষ্টা করলে আইনানুযায়ী ব্যবস্থা নেওয়ার কথা জানান তিনি


Search News




©2020 Daily matrichaya. All rights reserved.
Design BY PopularHostBD