শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৩:২৮ অপরাহ্ন

আপডেট
*** অনলাইন নিউজ পোর্টাল / অনলাইন টেলিভিশন সহ যে কোন ধরনের ওয়েবসাইট তৈরির  জন্য আজই যোগাযোগ করুন  - ০১৬৪৬৯৯০৮৫০।।  ভিজিট করুন - www.popularhostbd.com।।

উইন্ডোজ ১০ স্বয়ংক্রিয় আপডেটে যে সমস্যা বিরক্তিকর

উইন্ডোজ ১০ স্বয়ংক্রিয় আপডেটে যে সমস্যা বিরক্তিকর

যদি আপনি আপনার উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয় আপডেট নিয়ে বিরক্ত হোন, তাহলে আপনি একা নন।
একটি নতুন গবেষণায় দেখা গেছে, উইন্ডোজ ১০ হোম সংস্করণের বেশিরভাগ ব্যবহারকারী অপারেটিং সিস্টেমটির স্বয়ংক্রিয় আপডেটের সময় ‘অপ্রতাশিত কম্পিউটার রিস্টার্ট’ সমস্যার মুখোমুখি হচ্ছেন।

উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা অনেক দিন থেকেই মাইক্রোসফটের বাধ্যতামূলক আপডেট বৈশিষ্ট্য নিয়ে অভিযোগ করে আসছে। কারণ কম্পিউটার রিস্টার্ট হওয়ায় আনসেভড ফাইলগুলো হারানোর ভোগান্তিতে পরতে হয়। এছাড়াও আপডেটগুলো সম্পন্ন হতে অনেক সময় বেশি নেয়।

মাইক্রোসফট অবশ্য উইন্ডোজ ১০ আপডেটের বিষয়টি ব্যবহারকারীদের নিয়ন্ত্রণে দিয়ে রেখেছে। এমনকি আসন্ন আপডেট সম্পর্কে নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীদের অবহিত করে থাকে।

কিন্তু এসব সুবিধা যথেষ্ট নয় বলে উল্লেখ করা হয়েছে ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকদের নতুন গবেষণায়। গবেষকরা উইন্ডোজ ১০ হোম সংস্করণের আপডেট প্রক্রিয়ার ওপর ৯৩ জন ব্যবহারকারীর মতামত পর্যালোচনা করার জন্য জরিপ করেছেন। বেশিরভাগ ব্যবহারকারী উইন্ডোজ আপডেট সিস্টেমকে ‘অত্যন্ত জটিল’ বলেছেন।

মাইক্রোসফট বছরে দুইবার উইন্ডোজ ১০ এর বড় ধরনের আপডেট নিয়ে আসে এবং প্রতি মাসে ছোটখাট কিছু আপডেট নিয়ে আসে। নতুন আপডেট ডাউনলোডের সময়টি নিয়ন্ত্রণ করতে পারেন ব্যবহারকারী। ‘অ্যাকটিভ আওয়ার’ সেটিংস এর মাধ্যমে ডাউনলোডের সময় নির্দিষ্ট করা যায়। উদাহারণস্বরূপ: যদি আপনি ‘অ্যাকটিভ আওয়ার’ সেটিংসে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সময় নির্দিষ্ট করে দেন, তাহলে এই সময়ের পরে ডাউনলোড হবে।

যা হোক, জরিপে মাত্র ২৪ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন যে তারা ‘অ্যাকটিভ আওয়ার’ ফিচারটি সম্পর্কে জানেন। উত্তরদাতাদের প্রায় অর্ধেক সংখ্যক জানিয়েছেন, তারা অপ্রত্যাশিত কম্পিউটার রিস্টার্ট হওয়ার বিরক্তিকর অভিজ্ঞতা পেয়েছেন।

উপরন্তু গবেষকরা যুক্তি দেন যে, ‘অ্যাকটিভ আওয়ার’ ফিচারটি বেশিরভাগ ব্যবহারকারীদের জন্য সহায়ক নয়, কারণ ডিফল্ট সেটিংসটি সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। অনেক ব্যবহারকারী জানিয়েছেন যে তারা সন্ধ্যায় কম্পিউটার ব্যবহার করতে পছন্দ করেন।

গবেষণায় বলা হয়েছে, উইন্ডোজ আপডেটে অপ্রতাশিত কম্পিউটার রিস্টার্টের কারণে ফাইল হারানোর ভোগান্তি এড়াতে অ্যাকটিভ আওয়ার ফিচারটি সম্পর্কে ব্যবহারকারীদের সচেতন হওয়া উচিৎ এবং বিপরীতভাবে, অ্যাকটিভ আওয়ার ফিচারটিও ব্যবহারকারীদের কম্পিউটার ব্যবহারের শিডিউলের সঙ্গে মানানসই হওয়া উচিৎ।

গবেষকরা আরো জানিয়েছেন, উইন্ডোজ ১০ হোম সংস্করণে বিভিন্ন আপডেটের সময় কম্পিউটার রিস্টার্ট এর নোটিফিকেশন দেওয়া হয় না। ব্যবহারকারীদের ভোগান্তি এড়াতে মাইক্রোসফটের উচিৎ কম্পিউটার রিস্টার্টের স্পষ্ট নোটিফিকেশন সেবা চালু করা।

অপ্রত্যাশিত কম্পিউটার রিস্টার্টের বিরক্তিকর ব্যাপারটি সত্ত্বেও ব্যবহারকারীরা জানিয়েছেন, উইন্ডোজ ১০ হোমের সর্বশেষ সংস্করণটি আগের আগের সংস্করণের তুলনায় ভালো ও আপডেট প্রক্রিয়াটি তুলনামূলক সহজ।


Search News




© Daily matrichaya. All rights reserved.
Design BY PopularHostBD