সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৩:১৪ পূর্বাহ্ন

আপডেট
*** অনলাইন নিউজ পোর্টাল / অনলাইন টেলিভিশন সহ যে কোন ধরনের ওয়েবসাইট তৈরির  জন্য আজই যোগাযোগ করুন  - ০১৬৪৬৯৯০৮৫০।।  ভিজিট করুন - www.popularhostbd.com।।

সমালোচকদের বিরুদ্ধে নিপীড়নমূলক আইন প্রয়োগ করছে সু চি সরকার

সমালোচকদের বিরুদ্ধে নিপীড়নমূলক আইন প্রয়োগ করছে সু চি সরকার

শান্তিতে নোবেল বিজয়ী মিয়ানমারের নেত্রী অং সান সু চির সরকার সমালোচকদের বিরুদ্ধে নিপীড়নমূলক আইন প্রয়োগ করছে বলে অভিযোগ করেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। শুক্রবার এক বিবৃতিতে সংস্থাটি এ অভিযোগ করেছে।

‘আশাহত : মিয়ানমারে শান্তিপূর্ণ মত প্রকাশে দুর্বৃত্তায়ন’ শিরোণামে প্রতিবেদনটিতে বলা হয়েছে, ২০১৬ সালে সু চি ক্ষমতায় আসার পর থেকে মিয়ানমারের মত প্রকাশের স্বাধীনতা খর্ব হতে শুরু করেছে। সরকারি কৌঁসুলিরা সাংবাদিকদের মধ্যে ‘ভীতিজনক পরিস্থিতি’ সৃষ্টি করছে।

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অঞ্চলের আইনি পরামর্শক লিন্ডা লাখধির বিবৃতিতে বলেছেন,‘অং সান সু চি ও ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি নতুন মিয়ানমারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু সরকার এখনো শান্তিপূর্ণ কথাবার্তা ও প্রতিবাদের বিরুদ্ধে মামলা করছে এবং পুরোনো নিপীড়নমূলক আইন বদলাতে ব্যর্থ হয়েছে।’

এ ব্যাপারে মিয়ানমার সরকারের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

কয়েক দশক সামরিক শাসনে থাকা মিয়ানমারে বাক স্বাধীনতার ওপর কড়াকড়ি ছিল। ২০১০ সালে আধা-বেসামরিক সরকার ক্ষমতায় আসার পর সেন্সর আরোপ বাতিলসহ বেশ কিছু সংস্কারমূলক পদক্ষেপ নেওয়া হয়, মতপ্রকাশ ও সমাবেশে ইতিবাচক অবস্থান নেওয়া হয়।

হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, সু চি সরকার কেবল নিপীড়নমূলক আইনগুলোতে আংশিক পরিবর্তন করেছে এবং অত্যাধিক বিস্তৃত, ধোঁয়াশাচ্ছন্ন এবং নিপীড়নমূলন আইনগুলো শান্তিপূর্ণ সমাবেশ ও সমালোচনার বিরুদ্ধে প্রয়োগ করছে


Search News




© Daily matrichaya. All rights reserved.
Design BY PopularHostBD